Home CoronaVirus করোনার আবহে লকডাউনের সাহায্য থেকে নিঃশব্দে ছড়িয়ে পড়ছে বিষ, উদ্বেগে পরিবেশবিদরা

করোনার আবহে লকডাউনের সাহায্য থেকে নিঃশব্দে ছড়িয়ে পড়ছে বিষ, উদ্বেগে পরিবেশবিদরা

4 second read
0
579
করোনার আবহে লকডাউনের সাহায্য থেকে নিঃশব্দে ছড়িয়ে পড়ছে বিষ, উদ্বেগে পরিবেশবিদরা

মালদহ নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের কারণে লকডাউন হওয়ায় প্রকৃতিতে দূষণের মাত্রা অনেক কমেছে। চারিদিকে আকাশ বাতাসের বাতাবরণ কার্যত বৈদিকযুগে ফিরেছে। শহর থেকে গ্রামে যানবাহন না চলায় বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রা অনেকটাই কম বলে পরিবেশবিদরা মনে করছেন। কলকরখানা এ কদিন বন্ধ থাকায় আকাশ থেকে নদীতে দূষণ সে অর্থে হয়নি । কিন্তু লকডাউনের কারনে নিশব্দে প্লাসটিক দূষণ জায়গা করে নিয়েছে । যে প্লাস্টিক এক সময় নিশিদ্ধ ছিল । ত্রণের নামে সেই বিশাক্ত প্লাসটিকে এখন ছাড় । ফলে জানা অজানার মধ্যে মালদহের চারিদেক ছড়িয়ে পড়ছে ৫০ মাইক্রনের নিচে প্লাসটিক। বহু ক্লাব, উদ্দ্যোগক্তা , প্রশাসনের একাংশ এধরনের নিশিদ্ধ প্লাসটিকের ক্যারিব্যাগ ত্রাণের মাধ্যমে দুর্গতদের দিয়ে দিচ্ছেন বলে অভিযোগ উঠছে। এতে সাহায্যের আড়ালে জেলার বিভিন্ন প্রান্তে প্লাস্টিক দূষণ ভয়াবহ আকার নেবে বলে অনেকের ধারনা । বিশেষজ্ঞদের মতে, প্লাস্টিক কে বিষ থাকে। সেটি মাটিতে মিশে মাটি দূষণ যেমন করে তেমনি পরিবেশে ছড়িয়ে পড়ে জীব বৈচিত্রের উপর ব্যাপক প্রভাব ফেলে । নদী নালা থেকে বাস্তুতন্ত্রে প্লাস্টিক ক্ষতিকারক ।

মালদহের-চারিদেক-ছড়িয়ে-পড়ছে-৫০-মাইক্রনের-নিচে-প্লাসটিক
মালদহের-চারিদেক-ছড়িয়ে-পড়ছে-৫০-মাইক্রনের-নিচে-প্লাসটিক

পরিবেশবিদরা এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। করোনা পরিস্থিতিতে যে সকল উদ্দ্যোগক্তারা সাহায্য তুলে দিচ্ছেন তাতে অনেকে সাধুবাদ জানিয়েছেন। তবে প্লাসটিক ক্যারিব্যাগের বদলে বিকল্প পরিবেশবান্ধব ব্যাগ বা থলে ব্যাবহার করা যেতে পারে বলে পরিবেশবিদরা জানিয়েছেন। এতে কিছুটা খরচ হলেও প্রকৃতিতে দূষণ কমবে । অনেক সংগঠন , সাহায্যকারী উদ্দ্যোগক্তারা বিকল্প ব্যাগ ব্যাবহারে সহমত প্রকাশ করলেও অনেকে আপতকালীন পরিষেবার কথা মাথায় রেখে প্লাসটিক ক্যারিব্যাগ ব্যাবহার করছেন বলে তারা দাবি করেন। পরিবেশ বিদরা জানিয়েছেন, প্লাসটিকের ব্যাবহার না কমালে এই পরিস্থিতিতে জেলার সর্বত্র পরিবেশ দূষণ হবে। প্রশাসনের কর্তারা জানিয়েছেন, জেলায় বাইরে থেকে বিকল্প ব্যাগ কম আসছে।তবে ৫০ মাইক্রনের নিচে কেউ ক্যারিব্যাগ ব্যাবহার না করে সে বিষয় সচেতনতা বড়ানো হবে ।

নিশিদ্ধ প্লাসটিকের ক্যারিব্যাগ
নিশিদ্ধ প্লাসটিকের ক্যারিব্যাগ

অনেক সংগঠনের কর্মকর্তারা জানিয়েছেন, প্লাসটিকের বদলে তারা বিকল্প ব্যাগ ব্যাবহার করবেন। জেলার ব্যাবসায়ী নেতা উজ্জল সাহা বলেন, এখন মানুষ খাদ্য চাইছেন । তাই আপতকালীন পরিষেবা হিসেবে অনেকে প্লাসটিক সহ খাদ্যদ্রব্য বিলি করছেন।এক্ষেত্রে সাহায্যকারীরা নিরুপায়। আপৎকালীন পরিষেবা দেওয়ার জন্য এ ধরনের পদক্ষেপ তারা নিচ্ছেন। তবে প্লাস্টিকের বদলে বিকল্প ভাবনা নেওয়া যেতে পারে। — প্রেস এজেন্সি ।

Load More Related Articles
Load More By Press Agency
Load More In CoronaVirus

Leave a Reply

Check Also

মঙ্গলবাড়ি কামঞ্চ উপস্বাস্থ্য কেন্দ্র সরানোর নিয়ে শাসক-বিরোধী তরজা, সভাপতিকে অভিযোগ

মালদহ নিউজ ডেস্ক: মালদহের মঙ্গলবাড়ির কামঞ্চ গ্রামের উপস্বাস্থ্য কেন্দ্র সরিয়ে বলাতুলি গ্…